সোমবার, জুন ২৭, ২০২২
The Report
স্বেচ্ছায় করোনা আক্রান্ত হয়ে ভ্যাকসিন বিরোধী সংগীত শিল্পীর মৃত্যু
হানা হোর্কা। ছবি: সংগৃহীত

স্বেচ্ছায় করোনা আক্রান্ত হয়ে ভ্যাকসিন বিরোধী সংগীত শিল্পীর মৃত্যু

টিএনএন ডেস্ক
প্রকাশের সময় : January 20, 2022 | বিশ্ব

হয়ে মারা গেছেন চেক রিপাবলিকের ভ্যাকসিন বিরোধী লোকশিল্পী হানা হোর্কা। তার পরিবারের সদস্যরা জানিয়েছেন, সাউনা ও থিয়েটারে যাওয়ার স্বাস্থ্য পাস নেওয়ার জন্য তিনি স্বেচ্চায় কোভিড-১৯-এর সংস্পর্শে আসেন।

ইউরোপীয় ইউয়নিয়নের সদস্য রাষ্ট্রগুলোতে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় সাংস্কৃতিক ও ক্রীড়া ক্ষেত্রে প্রবেশাধিকারের সুযোগের পাশাপাশি বার এবং রেস্তোরাঁগুলোতে যাওয়ার জন্য করোনাভাইরাসের ভ্যাকসিন গ্রহণ অথবা সাম্প্রতিক সময়ে করোনা থেকে সেরে ওঠার প্রমাণ দেখাতে হয়। হানা হোর্কা, অ্যাসোন্যান্স নামের একটি ব্যান্ডের কণ্ঠশিল্পী ছিলেন। তার ছেলে জ্যান রেক জানান, ৫৭ বছর বয়সী হানা গত রোববার মারা গেছেন। রেক তার দেশের একিটি সরকারি রেডিও স্টেশনকে জানান, তিনি ও তার বাবা ভ্যাকসিন গ্রহণের পর হানা স্বেচ্ছায় করোনাভাইরাসের সংস্পর্শে আসেন।

রেক গত সোমবার বলেন, 'তিনি (তার মা) আমাদের সঙ্গে স্বাভাবিকভাবে জীবনযাপন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন এবং টিকা নেওয়ার পরিবর্তে ভাইরাসে আক্রান্ত হয়ে ভাইরাস প্রতিরোধী হতে চেয়েছিলেন।' মৃত্যুর দুদিন আগে, হানা সামাজিক যোগাযোগমাধ্যমে বলেছিলেন, 'আমি বেঁচে গেছি... এটা খুব তীব্র ছিল। সুতরাং এখন থেকে থিয়েটার, সাউনা, কনসার্ট এবং সমুদ্র ভ্রমণ হবে।' তবে রেক তার মায়ের মৃত্যুর জন্য স্থানীয় ভ্যাকসিন বিরোধী আন্দোলনকে দায়ী করেছেন। তিনি বলেন, 'আন্দোলনের নেতারা আমার মাকে ভ্যাকসিন নেওয়ার বিরুদ্ধে রাজি করিয়েছিলেন।'

'আমি জানি, ঠিক কে তাকে প্রভাবিত করেছিল... এটা আমাকে দুঃখ দেয় যে, তিনি তার পরিবারের চেয়ে অপরিচিতদের বেশি বিশ্বাস করেছিলেন।' রেক আরও বলেন, 'এটা সম্পূর্ণ বিভ্রান্তিই নয় বরং সংক্রমণের মাধ্যমে ইমিউনিটি এবং অ্যান্টিবডি তৈরির প্রতি তাদের দৃষ্টি ছিল।' ১ কোটি ৭ লাখ মানুষের দেশে চেক রিপাবলিকে গত মঙ্গলবার ২০ হাজারেরও বেশি মানুষ নতুন করে কোভিড-১৯-এ আক্রান্ত হয়েছেন।