সোমবার, জুন ২৭, ২০২২
The Report
আইপিএল নিলামে বাংলাদেশের পাঁচ ক্রিকেটার

আইপিএল নিলামে বাংলাদেশের পাঁচ ক্রিকেটার

tnn desk
প্রকাশের সময় : February 02, 2022 | খেলাধুলা

বাংলাদেশ থেকে এবার মোট নয়জন ক্রিকেটার নাম নিবন্ধন করেছিলেন আইপিএলের নিলামে। সেখান থেকে চূড়ান্ত তালিকায় জায়গা পেলেন পাঁচজন। আইপিএলে বাংলাদেশের দুই নিয়মিত মুখ সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমান অনুমিতভাবেই আছেন চূড়ান্ত তালিকায়।

তাদের সঙ্গে এবারের মেগা নিলামে নাম উঠবে কিপার-ব্যাটার লিটন দাস এবং দুই পেসার তাসকিন আহমেদ ও শরীফুল ইসলামের। বেঙ্গালুরুতে ১২ ও ১৩ ফেব্রুয়ারি ২০২২ আইপিএলের নিলাম। প্রাথমিকভাবে নিলামের জন্য গোটা বিশ্ব থেকে ১২১৪ জন ক্রিকেটার নাম লিখিয়েছিলেন। ১০ ফ্র্যাঞ্চাইজির কাছ থেকে চাহিদাপত্র পাওয়ার পর সেখান থেকে অর্ধেকের বেশি খেলোয়াড় বাদ দিয়ে মঙ্গলবার ৫৯০ জনের চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে আইপিএল কর্তৃপক্ষ।

যেখানে ইংলিশ পেসার জফরা আর্চারসহ নতুন ৪৪ জনকে যুক্ত করা হয়েছে ফ্র্যাঞ্চাইজিগুলোর অনুরোধে। এবার সর্বোচ্চ ভিত্তিমূল্য দুই কোটি রুপির শ্রেণিতে নিজেদের রেখেছেন সাকিব ও মোস্তাফিজ। এই শ্রেণিতে আছেন মোট ৪৮ জন। বাংলাদেশের বাকি তিন ক্রিকেটার লিটন, তাসকিন ও শরীফুল আছেন ৫০ লাখ রুপির শ্রেণিতে।

চূড়ান্ত তালিকায় জায়গা হয়েছে ১৪টি দেশের ক্রিকেটারদের। বিদেশি ক্রিকেটারের সংখ্যা ২২০ ‘মার্কি’ সেটে থাকা ১০ তারকা ক্রিকেটারকে দিয়ে শুরু হবে নিলাম। এই তালিকায় আছেন রবিচন্দ্রন অশ্বিন, ট্রেন্ট বোল্ট, প্যাট কামিন্স, কুইন্টন ডি কক, শিখর ধাওয়ান, ফাফ ডু প্লেসি, শ্রেয়াস আয়ার, কাগিসো রাবাদা, মোহাম্মদ শামি ও ডেভিড ওয়ার্নার।

নিলামে অস্ট্রেলিয়ার ৪৭, ওয়েস্ট ইন্ডিজের ৩৪, দক্ষিণ আফ্রিকার ৩৩, ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের ২৪ জন করে এবং আফগানিস্তানের ১৭ জন ক্রিকেটার রয়েছেন। তালিকায় ভারতের রয়েছেন ৩৭০ জন ক্রিকেটার।

সৌজন্যেঃ যুগান্তর