শুক্রবার, অক্টোবর ১৫, ২০২১
তালেবানের সঙ্গে লড়াইয়ে প্রস্তুত পানশির: এনআরএফ
এনআরএফের প্রতিষ্ঠাতা আহমদ মাসুদ। ছবি: রয়টার্স

তালেবানের সঙ্গে লড়াইয়ে প্রস্তুত পানশির: এনআরএফ

টিএনএন ডেস্ক
প্রকাশের সময় : August 24, 2021 | বিশ্ব

তালেবান দাবি করেছে, এনআরএফের ঘাঁটি হিসেবে পরিচিত পানশির ভ্যালি তারা ঘিরে ফেলেছে।

তালেবানের সঙ্গে লড়াই করতে কয়েক হাজার মানুষ প্রস্তুত রয়েছে বলে জানিয়েছে আফগানিস্তানের তালেবানবিরোধী একটি গোষ্ঠী। ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্ট অব আফগানিস্তান (এনআরএফ) নামের ওই দলের বৈদেশিক সম্পর্কবিষয়ক প্রধান আলী নাজারি বিবিসিকে জানান, তাঁরা শান্তিপূর্ণ ঐকমত্য চান। তবে তিনি এও বলেন, যদি শান্তিপূর্ণ উপায়ে ঐকমত্য না হয়, তাহলে তাঁরা কোনো ধরনের আগ্রাসন মেনে নেবেন না। খবর বিবিসির।

তালেবান দাবি করেছে, এনআরএফের ঘাঁটি হিসেবে পরিচিত পানশির ভ্যালি তারা ঘিরে ফেলেছে। এলাকাটি অবরুদ্ধ করে রাখা হয়েছে। এনআরএফ বলছে, কাবুলের উত্তর–পূর্বে অবস্থিত ওই এলাকার দিকে এগোচ্ছে তালেবান।

তালেবানের আফগানিস্তান দখলের পর ক্ষমতাচ্যুত আফগান সরকারের ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ টুইটে জানান, তালেবান পানশির ভ্যালির প্রবেশমুখের কাছাকাছি চলে এসেছে।

১৯৭৯ থেকে ১৯৮৯ সাল পর্যন্ত চলা সোভিয়েত-আফগান যুদ্ধে সোভিয়েত বাহিনীর বিরুদ্ধে এবং ১৯৯০–এর দশকে তালেবানের বিরুদ্ধে শক্তিশালী প্রতিরোধ গড়ে তোলার জন্য বিখ্যাত পানশির এলাকা। তালেবান কাবুলের দখল নিলেও এখনো পানশির এনআরএফের নিয়ন্ত্রণে রয়েছে। আফগানিস্তানের সাবেক প্রতিরক্ষামন্ত্রী ও সেনা কমান্ডার আহমদ শাহ মাসুদের ছেলে আহমদ মাসুদ এনআরএফ প্রতিষ্ঠা করেন। ১৯৭৯ থেকে ১৯৮৯ সাল পর্যন্ত সোভিয়েত বাহিনীকে সফলভাবে মোকাবিলা করেন আহমদ মাসুদ। ১৯৯০–এর দশকে তালেবানের প্রতিরোধে আফগানিস্তানের সামরিক বাহিনীর নেতৃত্ব দেন তিনি। তালেবানদের ক্ষমতা দখলের পর তিনি বিরোধী দলের প্রধান কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০১ সালে তাঁকে হত্যা করা হয়।

বিবিসিকে এনআরএফের প্রধান আলী নাজারি জানান, স্থানীয় বাহিনী প্রতিরোধ গড়ে তুলেছে পানশিরে। তাদের স্থানীয়ভাবে প্রশিক্ষণও দেওয়া হয়েছে। তিনি আরও বলেন, ‘এনআরএফের কয়েক হাজার সদস্য প্রতিরোধের জন্য প্রস্তুত। তবে কোনো যুদ্ধ বা সংঘাতে জড়িয়ে পড়ার আগে আমরা শান্তি ও ঐকমত্য প্রতিষ্ঠাকে অগ্রাধিকার দিচ্ছি।’
আলী নাজারি আরও বলেন, আফগানিস্তানে সংখ্যালঘু বিভিন্ন জাতিগোষ্ঠীর বসবাস। এখানে কেউ সংখ্যাগরিষ্ঠ নয়। এটি বিভিন্ন সংস্কৃতির সমন্বয়ে গঠিত দেশ। এ কারণে আফগানিস্তানে ক্ষমতার ভাগাভাগি প্রয়োজন। কারণ, এখানে সব গোষ্ঠীই ক্ষমতায় যেতে চায়।

এনআরএফের প্রধান বলেন, তালেবানের আগ্রাসন তাঁরা মেনে নেবেন না। গত এক মাসের বেশি সময়ে পানশির ভ্যালি প্রমাণ করেছে, এই রাজ্য কেউ দখল করতে পারবে না। তিনি আরও বলেন, ২৫ বছর আগেও তালেবান পানশিরের দখল নেওয়ার চেষ্টা করে ব্যর্থ হয়েছে।