শুক্রবার, অক্টোবর ১৫, ২০২১
কাবুল থেকে ৫০ আফগান নারী অ্যাথলেটকে উদ্ধার করল অস্ট্রেলিয়া
আফগানিস্তান থেকে বিমানে পার্থ বিমানবন্দরে নামছেন অস্ট্রেলিয়ানরা। ছবিটি গত ২০ আগস্টেরছবি: এএফপি

কাবুল থেকে ৫০ আফগান নারী অ্যাথলেটকে উদ্ধার করল অস্ট্রেলিয়া

টিএনএন ডেস্ক
প্রকাশের সময় : August 24, 2021 | খেলাধুলা

তালেবান ক্ষমতা দখলের পর অস্থিতিশীল পরিস্থিতি চলছে আফগানিস্তানে। লোকজন দেশ ছাড়তে মরিয়া, কাবুল বিমানবন্দরে এ নিয়ে হট্টগোল ও গুলিতে হতাহতও হয়েছে।

অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম ‘এবিসি’ জানিয়েছে, ৫০ জনের বেশি আফগান নারী অ্যাথলেট এবং তাঁদের ওপর নির্ভরশীলদের নিরাপদ জায়গায় স্থানান্তর করেছে অস্ট্রেলিয়া। ক্রীড়াবিশ্বের খ্যাতিমান লোকজনেরা এই অ্যাথলেটদের নিরাপদ জায়গায় সরিয়ে নেওয়ার সুপারিশ করেছেন।

আফগানিস্তানের রাজধানী কাবুল ১৫ আগস্ট দখলে নেয় তালেবান। এরপর এক সপ্তাহ ধরে দেশটি থেকে অস্ট্রেলিয়ান নাগরিক এবং দূতাবাসের কিছু জনবল নিরাপদ জায়গায় সরিয়ে নেওয়ার কাজ করছে অস্ট্রেলিয়ান দূতাবাস।

প্রায় হাজারখানেক লোক এরই মধ্যে অস্ট্রেলিয়াগামী বিমানে উঠেছেন। এর মধ্যে ৫০ জন নারী অ্যাথলেট এবং তাঁদের ওপর নির্ভরশীলরা রয়েছেন বলে জানিয়েছে এবিসি। তালেবান দেশটির ক্ষমতা দখলের পর অ্যাথলেটদের দুর্দশার কথা ভেবে তাঁদের সরিয়ে নেওয়ার সমর্থনে সুপারিশ করেছেন ক্রীড়াবিশ্বের খ্যাতনামা অনেকেই।

পেশাদার ফুটবলারদের বৈশ্বিক সংগঠন ‘ফিফপ্রো’ আফগানিস্তান থেকে অ্যাথলেটদের সরিয়ে নেওয়ার কাজেও হাত মিলিয়েছে। কারও নাম কিংবা সংখ্যা না জানালেও অ্যাথলেটদের দল সরিয়ে নেওয়ার খবর নিশ্চিত করেছে ফিফপ্রো।

সংগঠনটি বিবৃতিতে বলেছে, ‘আফগান নারী ফুটবলার ও অ্যাথলেটদের বড় একটা অংশকে সরিয়ে নেওয়ার জন্য অস্ট্রেলিয়ান সরকারের কাছে আমরা কৃতজ্ঞ। এই তরুণ নারী অ্যাথলেটরা বিপদে ছিলেন। বিশ্বব্যাপী তাদেরই একজন সঙ্গী হিসেবে আমরা আন্তর্জাতিক গোষ্ঠীকে ধন্যবাদ জানাই। কারণ, তাদের সাহায্যে সবাই এগিয়ে এসেছেন।’