বুধবার, ডিসেম্বর ৮, ২০২১
The Report
আবার সেই দর্শকবিহীন ইত্যাদি

আবার সেই দর্শকবিহীন ইত্যাদি

টিএনএন ডেস্ক
প্রকাশের সময় : August 24, 2021 | বিনোদন

গত মাসের শেষ শুক্রবার প্রচারিত হয়েছিল ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদি। সেবারই ছিল দর্শকবিহীন ধারণকৃত প্রথম ইত্যাদি। এ পর্বে ‘নয়া দামান’খ্যাত কণ্ঠশিল্পী তোসিবার একটি গানসহ বেশ কয়েকটি বিষয় সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচিত হয়েছে। পর্বটি আবার প্রচারিত হবে কাল বুধবার, রাত ৮টা ৪৫ মিনিটে। বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে।

হানিফ সংকেতের পরিচালনায় ইত্যাদি ৩০ বছরের বেশি সময় ধরে প্রচারিত হয়ে আসছে। নানা সময়ে দেশের বিভিন্ন অঞ্চলের প্রত্নতাত্ত্বিক নিদর্শন ও জনগুরুত্বপূর্ণ স্থানে এই ম্যাগাজিন অনুষ্ঠানটির চিত্র ধারণ করা হয়েছে। হাজার হাজার আমন্ত্রিত দর্শকের উপস্থিতি থাকত ‘ইত্যাদি’র চিত্রধারণে। সে বিবেচনায় এই ইত্যাদি ব্যতিক্রম, দর্শক ছাড়া ‘ইত্যাদি’র মূল পর্ব শুটিং হয়েছে।

‘ইত্যাদি’র এ পর্ব ধারণ করা হয়েছে ঢাকার উত্তরার দিয়াবাড়ীতে অবস্থিত মেট্রোরেল লাইন-৬-এর ডিপোতে। অনুষ্ঠানটির নির্মাতা প্রতিষ্ঠান ফাগুন অডিও ভিশন থেকে একটি সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বৈদ্যুতিক মেট্রোরেলের প্রথম স্টেশনে ধারণ করা হয় পর্বটি। করোনার কারণে এইপ্রথম স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠানে কোনো দর্শককে আমন্ত্রণ জানানো হয়নি।

এবারের অনুষ্ঠানে রয়েছে দুটি গান। গীতিকার মোহাম্মদ রফিকউজ্জামানের কথায় মনোয়ার হোসেন টুটুলের সুরে গেয়েছেন শিল্পী সাবিনা ইয়াসমীন। এ ছাড়া সংগৃহীত কথা ও সুরে গেয়েছেন কণ্ঠশিল্পী তোসিবা। গানটির র‌্যাপ অংশ গেয়েছেন মাহমুদুল হাসান, সংগীতায়োজন করেছেন নাভেদ পারভেজ এবং গানটির সঙ্গে নৃত্য পরিবেশন করেছেন ইত্যাদির নিয়মিত নৃত্যশিল্পীরা।

রয়েছে স্বপ্নের মেট্রোরেলের ইতিহাস, অগ্রগতি, বিভিন্ন কারিগরি দিক, সুবিধাগুলোর ওপর তিনটি তথ্যভিত্তিক প্রতিবেদন। এ ছাড়া আছে নাটোরের বড়াইগ্রাম উপজেলার প্রকৌশলী মো. আমিন উল্লাহর আরেকটি উদ্বুদ্ধকরণ প্রতিবেদন। থাকছে গ্রিসে ধারণকৃত অলিম্পিক স্টেডিয়ামের প্রায় তিন হাজার বছরের পুরোনো ইতিহাস থেকে বর্তমান ইতিহাস। দর্শকসারিতে ‘ইত্যাদি’তে কোনো আমন্ত্রিত দর্শক না থাকার পরও মঞ্চে রয়েছে আমন্ত্রিত দর্শক পর্ব।
বিভিন্ন পর্বে অংশ নিয়েছেন মাসুম আজিজ, আমিরুল হক চৌধুরী, জিয়াউল হাসান কিসলু, শবনম পারভীন, আফজাল শরীফ, সুভাশীষ ভৌমিক, কামাল বায়েজীদ প্রমুখ।