বুধবার, জুলাই ২৮, ২০২১



সদ্য সংবাদ

  •   বাংলাদেশের সব খবর সহ আন্তর্জাতিক, বিনোদন, খেলার খবর ও অন্যান্য সব ধরণের খবর সবার আগে অনলাইনে পেতে চোখ রাখুন "টিএনএন" এ। আমাদের সাথে যুক্ত হতে পারেন সামাজিক যোগাযোগ মাধ্যমেও।

আন্তর্জাতিক

আমেরিকায় চীনের কমিউনিস্ট সেনাবাহিনী পরিচালিত বেশ কয়েকটি সংস্থা ব্যবসা করছে অনেকদিন। এবার সেই ধরনের ২০টি কোম্পানির তালিকা প্রকাশ করা হল মার্কিন বাহিনীর সদর দফতর পেন্টাগন থেকে।

ভারত যেমন চীনের দ্রব্য বয়কটের ডাক দিয়ে ব্যবসায়িক ক্ষেত্রে চীনকে কাৎ করতে চাইছে, আমেরিকাও কি তেমন পদ্ধতি অবলম্বন করতে চলেছে?‌ না হলে হঠাৎ করে এই তালিকা প্রকাশের অর্থ কী?

তালিকায়  রয়েছে হুয়াওয়েই টেকনোলজিস কোম্পানি ও হ্যাংঝৌ হিকভিশন ডিজিটাল টেকনোলজি কোম্পানি। মনে করা হচ্ছে খুব শীঘ্রই এই ২০ টি চীনা সংস্থার উপরে নিষেধাজ্ঞা জারি করতে পারে আমেরিকা। আর সেই কারণেই এই তালিকা প্রকাশ।

এই প্রসঙ্গে পেন্টাগনের মুখপাত্র জোনাথন হফম্যান এক বিবৃতিতে জানান, ওই সংস্থাগুলি চীনের সেনাবাহিনী দ্বারা নিয়ন্ত্রিত। এর সঙ্গেই তিনি যোগ করেন, ‘‌চীনের সরকার বর্তমানে নিজের অসামরিক ও সামরিক সংস্থার মধ্যে বিশেষ পার্থক্য রাখতে চায় না। তাই কোনও চীনা সংস্থার থেকে পণ্য আমদানি করার আগে তার পরিচয় জানা বিশেষ জরুরি।

আমরা যে তালিকা বানিয়েছি, তাতে আমেরিকার সরকার, বিভিন্ন কোম্পানি, বিনিয়োগকারী এবং শিক্ষা প্রতিষ্ঠানের সুবিধা হবে।’‌

তবে পেন্টাগন থেকে সরাসরি চীনা সংস্থাগুলির উপরে নিষেধাজ্ঞা জারির কথা বলা হয়নি।



সর্বশেষ

ফেসবুকে আমরা