বৃহস্পতিবার, ডিসেম্বর ৩, ২০২০



সদ্য সংবাদ

  •   বাংলাদেশের সব খবর সহ আন্তর্জাতিক, বিনোদন, খেলার খবর ও অন্যান্য সব ধরণের খবর সবার আগে অনলাইনে পেতে চোখ রাখুন "টিএনএন" এ। আমাদের সাথে যুক্ত হতে পারেন সামাজিক যোগাযোগ মাধ্যমেও।

আন্তর্জাতিক

আগামী ১২ থেকে ২১ নভেম্বর লন্ডনে অনুষ্ঠিতব্য ১৮তম সিজন অব বাংলা ড্রামা উৎসবে এবার প্রথমবারের মত আমন্ত্রিত হল লন্ডনের স্বনামধন্য কবিতার গ্রুপ 'ব্রিটিশ বাংলাদেশি পোয়েট্রি কালেক্টিভ', সংক্ষেপে 'বিবিপিসি'। এবারের উৎসবের থিম হচ্ছে ' Coming of Age', যেখানে বিবিপিসি ও এর সদস্যরা তাদের শব্দে, গল্পে, ছন্দে ও সুরে এক অন্যরকম উপস্থাপনার আয়োজন করছে।
অনুষ্ঠানে চিত্রিত হয়েছে গল্প যেখানে আমাদের বেড়ে ওঠা, পরিচয়, রুপান্তর, সংস্কৃতি ও ব্যক্তিত্বের পরিচর্যা ফুটে উঠেছে।
বিবিপিসি'র এই শো তিনটি অংশে বিভক্ত। প্রথম অংশে বিবিপিসি সদস্যদের যৌথভাবে লেখা কবিতা যেখানে সকল সদস্যদের দুই চার লাইন করে অংশগ্রহণ রয়েছে। দ্বিতীয় অংশে কবিতার নাট্যরূপ যেখানে থাকবে ব্যক্তিগত ও সামাজিক পরিচয় এবং তার অগ্রগতির চিত্র যা সুর ও ছন্দে বহিঃপ্রকাশ পাবে শো এর তৃতীয় অংশে। সম্মিলিতভাবে জীবনের প্রতিটি অধ্যায়, পথচলা, ও তার আবেগ অনুভূতি এবং সাংস্কৃতিক ভিন্নতা ফুটিয়ে তোলা হয়েছে এই আয়োজনে। 
পুরো অনুষ্টানটি হয়েছে ইংরেজি ভাষায় এবং বধির ও শ্রবণ প্রতিবন্ধীদের জন্য দোভাষী দ্বারা ব্যাখ্যাকৃত।
কোভিড মহামারির কারনে এবারের পুরো উৎসবই হবে অনলাইনে। দর্শকেরা ঘরে বসে ধারণকৃত শো এর ভিডিও বিনামূল্যে দেখতে পারবেন। বিবিপিসি'র শো এর লাইভ স্ট্রিম হবে ১৮ নভেম্বর বিকাল ৫ঃ১৫ মিনিট লন্ডন সময়ে।
বিনামূল্যে টিকেটের জন্য ফ্রি রেজিষ্ট্রেশন করুন - https://www.eventbrite.co.uk/e/coming-of-age-poetry-by-british-bangladeshi-poetry-collective-tickets-126459534873
উল্লেখ্য ব্রিটিশ বাংলাদেশি পোয়েট্রি কালেক্টিভ একটি অলাভজনক প্রতিষ্ঠান যেখানে ব্রিটিশ এবং ব্রিটিশ বাংলাদেশি ছাড়াও বিশ্বের সব যায়গা থেকে ইংরেজিভাষী কবি ও লেখকেরা যুক্ত রয়েছেন। ব্রিটেনে মূলধারার সাংস্কৃতিক অঙ্গনের সাথে বহুদিন ধরে কাজ করে আসছে বিবিপিসি। বিভিন্ন ফেস্টিভ্যাল সহ বিবিসি, আইটিভি এবং এক্সাইল্ড রাইটার্স এর সাথে কাজ করেছে বিবিপিসি। বাংলা কবিতা ও সাহিত্যকে বিশ্বে ছড়িয়ে দিতে অনুবাদের কাজও করে যাচ্ছে। 

-প্রেস রিলিজ



ফেসবুকে আমরা