বুধবার, জুলাই ২৮, ২০২১



সদ্য সংবাদ

  •   বাংলাদেশের সব খবর সহ আন্তর্জাতিক, বিনোদন, খেলার খবর ও অন্যান্য সব ধরণের খবর সবার আগে অনলাইনে পেতে চোখ রাখুন "টিএনএন" এ। আমাদের সাথে যুক্ত হতে পারেন সামাজিক যোগাযোগ মাধ্যমেও।

আন্তর্জাতিক

নোবেল পুরস্কার বিজয়ী পাকিস্তানি অধিকারকর্মী মালালা ইউসুফজাই ব্রিটিশ ভোগ ম্যাগাজিনের জুলাই সংখ্যার প্রচ্ছদে জায়গা করে নিয়েছেন। একই সঙ্গে মালালার একটি সাক্ষাৎকার প্রকাশিত হয়েছে। সাময়িকীটি মালালার পরিচয়ে লিখেছে, তিনি একজন অধিকারকর্মী, লেখক, নারী শিক্ষার পক্ষে ক্লান্তিহীন প্রচারক, শিক্ষার্থী এবং হামলা থেকে বেঁচে ফেরা তরুণী।

টু্ইটার বার্তায় মালালা নিজেই ভোগের প্রচ্ছদটি শেয়ার করেছেন বলে বুধবার পাকিস্তানের সংবাদমাধ্যম ডন এক প্রতিবেদনে জানিয়েছে। ক্যাপশনে মালালা লিখেছেন, ‘যখন সুনির্দিষ্ট লক্ষ্য ও উদ্দেশ্য থাকে, তখন একজন তরুণীর হৃদয়ের শক্তি আমি উপলব্ধি করতে পারি এবং আমি আশা করব, প্রচ্ছদটি দেখা প্রতিটি তরুণী নিজের মধ্যে উপলব্ধি করবেন তাঁদের মধ্যে বিশ্বকে পাল্টে দেওয়ার শক্তি রয়েছে।’

 

ভোগের প্রচ্ছদের ছবিতে ২৩ বছর বয়সী মালালাকে লাল রঙের পোশাকে দেখা যায়। আলোকচিত্রী নিক নাইট মালালার ছবিটি তুলেছেন। তাঁকে নিয়ে লিখেছেন সাংবাদিক শিরিন ক্যালে। ভোগের অনলাইন সংস্করণে বৃহস্পতিবার থেকে মালালার সাক্ষাৎকারে ভিডিও পাওয়া যাবে।

পাকিস্তানের প্রত্যন্ত সোয়াত উপত্যকায় জন্ম নেওয়া মালালা তালেবানের বাধার পরও নারী শিক্ষা বিস্তারে কাজ করে যাওয়ায় ২০১২ সালে জঙ্গিরা তাঁকে গুলি করে। এ সময় চিকিৎসার জন্য তাঁকে যুক্তরাজ্যে নেওয়া হয়। এরপর থেকে তিনি পরিবারসহ যুক্তরাজ্যে বসবাস করছেন।

২০১৪ সালে সবচেয়ে কম বয়সী হিসেবে শান্তিতে নোবেল পুরস্কার লাভ করেন মালালা। ২০১৭ সালে জাতিসংঘ তাঁকে শান্তির দূত হিসেবে নিয়োগ করেছে। ‘বন্দুক নয়, কলমের জোর বেশি’, ‘শিশুর স্বার্থে শান্তি ফেরান’ মালালার ইত্যাদি কথা ছড়িয়ে পড়েছিল সবখানে। মালালার সেই লড়াইয়ের কাহিনি নিয়ে বলিউডে ছবি তৈরি হচ্ছে। আমজাদ খান পরিচালিত এই ছবির নাম ‘গুল মাকাই’। গত বছর অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে দর্শন, রাজনীতি ও অর্থনীতির ওপর স্নাতক ডিগ্রি সম্পন্ন করেছেন তিনি। চলতি বছরের শুরুর দিকে তিনি নারী ও শিশুদের জন্য নাটক ও তথ্যচিত্র নির্মাণে অ্যাপল টিভি প্লাসের সঙ্গে চুক্তি করেছেন।



সর্বশেষ

ফেসবুকে আমরা